বুধবার | ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

Banglakhoborbd.com সবসময় সঠিক খবর
সবসময় সঠিক খবর

গরমে ত্বকের যত্নে ৪ করণীয়

অনলাইন ডেস্ক ৬:০৮ অপরাহ্ণ | সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১

গরমে ত্বকের যত্নে ৪ করণীয়

প্রচণ্ড রোদ আর আর্দ্রতা আমাদের ঘামে স্নান করিয়ে দেয়। ফলে ত্বকের তৈলগ্রন্থি হয়ে ওঠে অতিমাত্রায় সক্রিয়। রোদের তেজে মুখে কালো ছোপ দেখা যায়। গরমে ত্বক শুকিয়ে যাচ্ছে, কিন্তু ময়শ্চারাইজ়ারও লাগানো যাচ্ছে না আর্দ্রতার কারণে। ফলে ত্বকে আর্দ্রতার ভারসাম্য নষ্ট হচ্ছে।

এবার আসুন জেনে নেওয়া যাক ত্বকের যত্নে ৪ করণীয় সম্পর্কে:

বদলে নিন ময়শ্চারাইজার
দাবদাহের মধ্যেও সুস্থ, তরতাজা থাকতে সকাল-বিকেল স্নানের বিকল্প নেই। ত্বক সজীব দেখাতে বারবার জলের ঝাপটা দিন। এই জলকণা শুকোলে ত্বকের জলীয় ভাব খোয়া যায়। তাই টোনার ব্যবহার করে ময়শ্চারাইজ়ার লাগানোর বিধি। কিন্তু এই প্যাঁচপেচে গরমে ময়শ্চারাইজ়ার লাগালেই তো ঘেমে যাবেন। এর জন্যই একটু বুদ্ধি করে গ্রীষ্মকালীন ময়শ্চারাইজ়ারটি বাছাই করতে হবে।

সানস্ক্রিনে থাকুক অ্যান্টিঅক্সিড্যান্ট
গরমের জন্য ভিটামিন সি বা অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ সানস্ক্রিন কিনে নিন। এই ধরনের ক্রিম, সেরাম ও লোশন দূষণের ক্ষতি রোধ করে। রোদে ত্বকে ফুটে ওঠা ভাঁজগুলিকে তা মিলিয়ে দেয়। স্বাভাবিক স্থিতিস্থাপকতা ফেরায়, চামড়াও মসৃণ রাখে। রাতে ওই লোশন ধুয়ে ফেলার পরেও ঔজ্জ্বল্য হারায় না।

ব্যবহার করুন ফেস মিস্ট
ত্বকের গভীরে ময়শ্চার ধরে রাখতে কার্যকর ফেস মিস্ট। ক্রিম লাগানোর আগে ফেস মিস্ট ছিটিয়ে নিলে ওই ক্রিম বেশি উপকারী। ফেস মিস্ট বাড়িতেও তৈরি করে নিতে পারেন। শসার রস, পাঁচ-ছ’টি পুদিনা পাতার নির্যাস, এক চা চামচ গোলাপ জল মিশিয়ে, পরিষ্কার তুলোয় করে মুখে লাগিয়ে নিন। সব ধরনের ত্বকেই এই মিশ্রণ উপকারী।

ক্লে মাস্কের ম্যাজিক
চকলেট ফেসিয়াল বা ক্লে মাস্ক ত্বকের হারানো আর্দ্রতা চটপট ফেরাতে সাহায্য করে। বাড়িতেও তৈরি করে নিতে পারেন এই প্যাক। খনিজসমৃদ্ধ ক্লে পাউডার, ফ্রুট মিক্সচার, পিচ ফলের তেল, এসেনশিয়াল অয়েল, অ্যালো ভেরা জেল, নারকেল তেলের সঙ্গে মিশিয়ে মুখে বা সম্ভব হলে সারা দেহে মাখুন। আধ ঘণ্টা পরে লেই শুকিয়ে গেলে, তুলে ফেলুন। তার পরে জলপাই তেল মেশানো ও নিম পাতা ভেজানো পানিতে গোসল করে নিন।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৫৪৭,১৭৬
সুস্থ
১,৫০৬,১৩৬
মৃত্যু
২৭,৩১৩
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১,৩৭৬
সুস্থ
১,৪২৭
মৃত্যু
৩৬
স্পন্সর: একতা হোস্ট
মোঃ আবু সাঈদ,  সম্পাদক ও প্রকাশক    
হুমায়রা গুলফাম   উপদেষ্টা সম্পাদক    
কার্যালয় :

হেলাল-মুকুল কমপ্লেক্স (৪র্থ তলা), চকযাদু রোড, বগুড়া-৫৮০০। ফোনঃ +৮৮০১৩১৩৭১৮৫১০

ই-মেইল: banglakhobor.bd2020@gmail.com