শুক্রবার | ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

Banglakhoborbd.com সবসময় সঠিক খবর
সবসময় সঠিক খবর

নতুন জাতের আখ উদ্ভাবন করল বিএসআরআই

৩:০২ অপরাহ্ণ | বুধবার, ৩০ জুন, ২০২১

নতুন জাতের আখ উদ্ভাবন করল বিএসআরআই

পাবনার ঈশ্বরদী উপজেলায় অবস্থিত বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট ​(বিএসআরআই) উচ্চফলনশীল এবং অধিক চিনি ধারণ ক্ষমতাসম্পন্ন নতুন জাতের আখ উদ্ভাবন করেছে। বুধবার (৩০ জুন) বিএসআরআইয়ের মহাপরিচালক ড. আমজাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলামের সভাপতিত্বে গত ১৭ জুন দুপুরে অনুষ্ঠিত জাতীয় বীজ বোর্ডের ১০৫তম সভায় এ জাতটি অবমুক্ত করা হয়।

ADVERTISEMENT

সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট কর্তৃপক্ষ জানায়, এ জাতের ফলন (৯৩.৫০-১২১.৫২ টন) বহুল প্রচলিত চেকজাত ঈশ্বরদী ৩৯-এর চেয়ে ৭.৩৬ শতাংশ বেশি এবং চিনি ধারণ ক্ষমতা (১২.০৬-১৫.১১ শতাংশ) ও গুড় আহরণ হার (১০.৭৫ শতাংশ)। এ জাতের চেয়ে যথাক্রমে ০.৩৮ শতাংশ এবং ০.৮৫ শতাংশ বেশি। জাতটি মোটা এবং স্মার্ট ও উইল্ট রোগ প্রতিরোধী। এতে লালপচা রোগ দেখা যায় না।

ঈশ্বরদীর দাশুড়িয়া অঞ্চলের কৃষক মহিরুল আলম বলেন, এ জাতের আখের পাতায় ধার কম থাকায় মাঠের শ্রমিকরা অনায়াসে ক্ষেতে কাজ করতে পারেন। যার ফলে এই আখক্ষেতে শ্রমিকের ঘাটতি হবে না।

তিনি আরও বলেন, অনেক সময় দেখা যায় আখের পাতায় ধার বেশি থাকায় শ্রমিক সংকট দেখা দেয়। যার কারণে আখের পাতা নষ্ট হয়ে যায়। ফলনও কম হয়।

দাপুনিয়া ইউনিয়নের আখচাষি আনিস মিয়া জানান, নতুন এই জাতটি উদ্ভাবনে আমরা খুব আশাবাদী। এতদিন আখ চাষ করে অনেককে লোকসান গুনতে হয়েছে। অনেকেই ঋণ নিয়ে আখ চাষ করে পথে বসেছে। এখন হয়তো এই জাত আবাদ করে আমরা স্বাবলম্বী হতে পারব।

সূত্র জানায়, ২০০৯ সালে ভারত ও পাকিস্তানের দুটি জাতের আখ সংকরায়নের মাধ্যমে উদ্ভাবিত ক্লোনটিকে পুনরায় নিজেদের মধ্যে সংকরায়ন করে ২০১১ সালে আই ১১১/১১ ক্লোনটি নির্বাচিত করা হয়।

এরপর প্রাথমিক ফলন পরীক্ষা, অগ্রবর্তী ফলন পরীক্ষা, আঞ্চলিক ফলন পরীক্ষাসহ বেশ কিছু গবেষণার মাধ্যমে এটিকে নতুন জাত হিসেবে অবমুক্তির জন্য নির্বাচন করা হয়। জাতীয় বীজ বোর্ডের জাত অবমুক্তির ওই সভায় সব সদস্যের উপস্থিতিতে সর্বসম্মতিক্রমে জাতটি অবমুক্ত করা হয়। এ সময় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার জাতটির প্রশংসা করেন।

ঈশ্বরদী সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের গবেষণা পরিচালক সঞ্জিত কুমার পাল ঢাকা পোস্টকে বলেন, আখের নতুন এই জাতটি উদ্ভাবনের মাধ্যমে সুগার মিলের পাশাপাশি আখচাষিরাও ব্যাপক লাভবান হবেন। এই জাতের আখচাষে ব্যাপক সুবিধা আছে। একদিকে শ্রমিক কম লাগবে অন্যদিকে ফলন বেশি হবে। দেশের চিনি শিল্পের ঘাটতি মিটবে।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৩২২,৬৫৪
সুস্থ
১,১৫৬,৯৪৩
মৃত্যু
২১,৯০২
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১২,৭৪৪
সুস্থ
১৫,৭৮৬
মৃত্যু
২৬৪
স্পন্সর: একতা হোস্ট
মোঃ আবু সাঈদ,  সম্পাদক ও প্রকাশক    
হুমায়রা গুলফাম   উপদেষ্টা সম্পাদক    
কার্যালয় :

হেলাল-মুকুল কমপ্লেক্স (৪র্থ তলা), চকযাদু রোড, বগুড়া-৫৮০০। ফোনঃ +৮৮০১৩১৩৭১৮৫১০

ই-মেইল: banglakhobor.bd2020@gmail.com