জাহ্নবীর সিনেমা নিয়ে বিমানবাহিনীর আপত্তি

প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ , আগস্ট ১৪, ২০২০

নেটফ্লিক্সে মুক্তি পাওয়া ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কারগিল গার্ল’ নিয়ে স্বজনপোষণের অভিযোগ বেশ পুরোনো। তার সঙ্গে এবার যুক্ত হলো ভারতীয় বিমানবাহিনীর (আইএএফ) আপত্তি।

এই সিনেমায় বাহিনীর প্রথম নারী পাইলটের গল্প তুলে ধরা হয়েছে। ট্রেলারেই দেখা যায় নারী হওয়ার কারণে অনেক বিপত্তিতে পড়তে হয় গুঞ্জন সাক্সেনাকে। এই চরিত্রে আছেন জাহ্নবী কাপুর।

আনন্দবাজার পত্রিকা জানায়, এ নিয়ে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনকে চিঠি পাঠিয়েছে বিমানবাহিনী। ছবিতে এ বাহিনীকে নেতিবাচকভাবে দেখানো হয়েছে বলে দাবি। চিঠি দেওয়া হয়েছে নেটফ্লিক্স ও প্রযোজনা প্রতিষ্ঠান ধর্মা প্রোডাকশনসকেও।

বিমানবাহিনীর বিবৃতি অনুযায়ী, আইএএফকে সম্পূর্ণ সত্যতার সঙ্গে তুলে ধরা হবে বলে কথা দেয় ধর্মা প্রোডাকশনস, যাতে পরবর্তী প্রজন্মের আইএএফ অফিসাররা ছবিটি দেখে উদ্বুদ্ধ হন। কিন্তু গুঞ্জন সাক্সেনার চরিত্রকে বড় করে দেখাতে গিয়ে এমন কিছু পরিস্থিতি দেখানো হয়েছে, যেখানে আইএএফের কর্মক্ষেত্রে নারীদের প্রতি বৈষম্যকে তুলে ধরা হয়েছে। তা আদৌ সত্য নয়।

ছবির নির্দিষ্ট কিছু দৃশ্য ও সংলাপও চিহ্নিত করেছে বিমানবাহিনী। চিঠিতে এও বলা আছে যে, ছবির আপত্তিকর অংশ নিয়ে আগেই প্রোডাকশন হাউসকে জানানো হয়েছিল, ছবির সেই অংশ সম্পাদনা করতে। এ প্রসঙ্গে করণ জোহরের প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোনো জবাব পাওয়া যায়নি।

এ দিকে সম্প্রতি এমন নির্দেশ এসেছে- টিভি, সিনেমা বা ওয়েবে ভারতীয় সামরিকবাহিনী সম্পর্কিত কাহিনির ক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে।