বিরক্ত হয়ে বলিউড ছাড়ার ঘোষণা বিখ্যাত নির্মাতার

প্রকাশিত: ১১:৫৩ পূর্বাহ্ণ , জুলাই ২৩, ২০২০

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর স্বজনপোষণ, দলবাজিসহ নানান বিতর্কে সরগরম বলিউড। একটি মৃত্যুর পর এত অভিযোগ-পাল্টা অভিযোগ, বঞ্চনার গল্প শোনা যাবে কে ভেবেছিল! জানা ছিল না— বলিউডে এতদিন কত আগুন ছাইচাপা ছিল। এ সবের মাঝেই অভিমানী সুর পরিচালক অনুভব সিনহার গলায়।

আর্টিকল ফিফটিন, থাপ্পড়, মুলকের মতো আলোচিত ছবি আছে তার ঝুলিতে। তিনিই কিনা বলিউড থেকে ইস্তফার কথা বললেন!

প্রতিবাদী পরিচালক টুইটার অ্যাকাউন্টের নামের পাশে ‘নট বলিউড’ লিখে রেখেছেন। এক বার্তায় লেখেন, “অনেক হয়েছে, আমি এবার বলিউড থেকে ইস্তফা দিলাম। এর অর্থ যাই হোক না কেন…”

অনুভব সিনহার মতো পরিচালকের বলিউড ছাড়ার কথা বলায় সোশ্যাল মিডিয়ায় হইচই পড়ে গেছে। তার টুইটের উত্তরে পরিচালক সুধীর মিশ্রা লিখেছেন, “বলিউড আবার কী? সত্যজিত্‍ রায়, রাজ কাপুর, গুরু দত্ত, ঋত্বিক ঘটক, বিমল রায়, মৃণাল সেন, ঋষিকেশ মুখোপাধ্যায়, কে আসিফ, বিজয় আনন্দ, জাভেদ আখতার, তপন সিনহা, গুলজার, শেখর কাপুর, কেতন মেহতা, অরবিন্দনের মতো পরিচালকরা আমার সিনেমা বানানোর অনুপ্রেরণা হয়ে থেকেছেন, সিনেমার সঙ্গে সঙ্গে জুড়ে রেখেছেন। আমার কাছে এটা জগৎ। আর এখানেই আমি চিরকাল বাস করব।”

জবাবে অনুভব বললেন, “কেন যে এলাম এখানে জানি না। আমি শুধু সিনেমা বানাতেই এসেছিলাম কিনা জানি না। এখন কারণ খুঁজছি…।” পরে অবশ্য বলেন, দুজন বলিউডের বাইরে গিয়ে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য ছবি বানাবেন।

এ দিকে পরিচালক হেনসেল মেহতা লেখেন, “কবে ছেড়ে দিয়েছি। যদিও বলিউডের অস্তিত্ব ছিল না।” তখন অনুভব বলেন, “চলো আরও একজনকে পেয়েছি। সবাই শুনে নিন, যখন বলিউডের কথা বলবেন, তখন যেন আমাদের নাম না আসে।”

এ দিকে হতাশ সিনেপ্রেমীরা বলছেন অনুভব সিনহার মতো পরিচালক বলিউড ছাড়লে কে বানাবো অসাধারণ সব সিনেমা।