মঙ্গলবার | ৫ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

Banglakhoborbd.com সবসময় সঠিক খবর
সবসময় সঠিক খবর

বাংলাদেশে প্রথম মাছ থেকে প্যাকেটজাত খাবার তৈরি

১০:৪৮ পূর্বাহ্ণ | সোমবার, ১৩ জুন, ২০২২

বাংলাদেশে প্রথম মাছ থেকে প্যাকেটজাত খাবার তৈরি

বাংলাদেশে প্রথম রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মাছ থেকে তৈরি বিভিন্ন পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ শুরু হয়েছে।

রবিবার (১২ জুন) বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ভবনে আয়োজিত এক সেমিনারে এসব তথ্য জানানো হয়।

তিন বছরের গবেষণায় এসব পণ্য উৎপাদন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগ। গবেষণার প্রধান নেতৃত্বে ছিলেন প্রফেসর ড. তরিকুল ইসলাম। এ ছাড়াও, সহ-গবেষক প্রফেসর ড. ইয়ামিন হোসেন এবং ড. সৈয়দা নুসরাত জাহান।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

উপাচার্য বলেন, গবেষণার সমাপ্তি একজন গবেষকের কাছে সবচেয়ে বড় পাওয়া। আমরা বিশ্ববিদ্যালয় মানে যা বুঝি তা হলো সেখানে বৈশ্বিক গবেষণা হবে, নিত্য নতুন আবিষ্কার হবে। আপনারা ফিশারিজ বিভাগ তাই করেছেন। মানব কল্যাণে গবেষণা করেছেন তা প্রশংসার দাবি রাখে।

তিনি গবেষকদের তাদের পণ্যের বাজারজাতকরণে উৎসাহ দেন এবং সর্বোচ্চ সহযোগিতা করার আশ্বাস দেন। এ ছাড়াও, ফিজারিজ বিভাগে একটি অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠার জন্য সর্বোচ্চ সহযোগিতার কথা বলেন উপাচার্য।

সেমিনারে প্রধান গবেষক তরিকুল ইসলাম বলেন, এই প্রকল্পে মোট তিনটি উদ্দেশ্য নিয়ে কাজ করছি আমরা, সেগুলো হলো, স্বাদুপানি ও সামুদ্রিক মাছ থেকে বিভিন্ন ধরনের রেডি টু কুক (RTC) এবং রেডি টু ইট (RTE) খাদ্য দ্রব্য তৈরি করা। মডিফাইড এটমোস্ফিয়ার প্যাকেজিং (MAP) করে তা বিভিন্ন তাপমাত্রায় সংরক্ষণ করে এসব খাবারের গুণাগুণ ও স্থায়িত্বকাল নির্ণয় করা। এ ছাড়া, প্যাকেটজাত মৎস্যজাত দ্রব্য স্বল্প পরিসরে বিক্রি করার মাধ্যমে ভোক্তাদের কাছে এগুলোর গ্রহণযোগ্যতা নির্ণয় করা।

তিনি আরও বলেন, এই গবেষণার মূল একটি বিষয় হলো ম্যাপ (MAP) প্যাকেজিং, যেখানে একটি নির্দিষ্ট গ্যাস অথবা গ্যাসের মিশ্রণ দ্বারা খাবার সংরক্ষণ করা হয়। ম্যাপ প্যাকেজিং নিয়ে দেশে এটাই প্রথম কোনো গবেষণা কার্যক্রম। এই কার্যক্রমের আওতায় ৫ ধরনের ৯টি প্রোডাক্ট তৈরি করা হয়েছে এবং শিগগিরই সেগুলো বাজারজাত নিশ্চিত করা হবে।

এ ছাড়াও, সহ-গবেষক প্রফেসর ড. ইয়ামিন হোসেন বলেন, অনেকেই মাছ কাটার জন্য বা গন্ধের কারণে খেতে পারেন না। মূলত তাদের জন্য আমাদের তৈরি দ্রব্যগুলো অনেক উপকারে আসবে বলে মনে করি। প্রাথমিকভাবে স্বল্প পরিসরে অল্প কিছু দিনের জন্য আমরা পণ্য বাজারজাত করছি এবং ভালো রেসপন্স পেলে বাণিজ্যিকভাবে উৎপাদনে যাওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

সেমিনারে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড চৌধুরী মোঃ জাকারিয়া। ফিশারিজ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মনজুরুল আলম ও ডিন প্রফেসর ইশতিয়াক হোসেনসহ বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীরা।

উল্লেখ্য, সেমিনার শেষে বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটে অবস্থিত স্যুভেনিয়ার শপে মৎসজাত এসব পণ্যের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৯৮০,৯৭৪
সুস্থ
১,৯০৮,৭৭৯
মৃত্যু
২৯,১৭৪
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
মোঃ আবু সাঈদ,  সম্পাদক ও প্রকাশক    
হুমায়রা গুলফাম   উপদেষ্টা সম্পাদক    
কার্যালয় :

হেলাল-মুকুল কমপ্লেক্স (৪র্থ তলা), চকযাদু রোড, বগুড়া-৫৮০০। ফোনঃ +৮৮০১৩১৩৭১৮৫১০

ই-মেইল: banglakhobor.bd2020@gmail.com