মঙ্গলবার | ৫ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

Banglakhoborbd.com সবসময় সঠিক খবর
সবসময় সঠিক খবর

রাশিয়াকে কোনো ছাড় দিতে রাজি না ফ্রান্স। ভিডিও

অনলাইন ডেস্ক ১২:১৬ অপরাহ্ণ | রবিবার, ১২ জুন, ২০২২

রাশিয়াকে কোনো ছাড় দিতে রাজি না ফ্রান্স। ভিডিও

ফ্রান্স রাশিয়াকে কোনোপ্রকার ছাড় দিতে রাজি না এবং তারা চায় ইউক্রেন রাশিয়ার দখলদার সেনাদের বিরুদ্ধে জয় পাক এবং তাদের অখন্ডতা বজায় থাকুক।

ফ্রান্সের প্রেসিডেন্সিয়াল দপ্তরের একজন কর্মকর্তা এমন কথা বলেছেন।

ফ্রান্স রাশিয়াকে ছাড় দিয়ে যুদ্ধ বন্ধ করার জন্য কাজ করছে এমন অভিযোগ ওঠার পর দেশটি জানাল তারা ইউক্রেনের পক্ষেই আছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সমালোচনা করেছে ইউক্রেন এবং উত্তর ইউরোপের দেশগুলো। একটি সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, রাশিয়াকে ‘অপমান’ করা ঠিক হবে না কারণ যখন দ্বন্দ্ব শেষ হবে তখন হয়ত কূটনৈতিক সমাধান হবে।

প্রেসিডেন্টের দপ্তরের ওই কর্মকর্তাকে ম্যাক্রোঁর এমন মন্তব্যের বিষয়ে জিজ্ঞেস করা হয়।

সেই প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, প্রেসিডেন্ট যেভাবে বলেছেন, আমরা চাই ইউক্রেন জয় পাক। আমরা চাই ইউক্রেনের অঞ্চল তারা ফিরে পাক।

তিনি আরও বলেন,  রাশিয়া ও পুতিনকে ছাড় দেওয়ার কোনো মানসিকতা নেই। প্রেসিডেন্ট এ ব্যাপারে বলেছেন যখন তিনি তার সঙ্গে সরাসরি কথা বলেন, এটি কোনো ছাড় নয়, কিন্তু বলতে হয় আমরা কিভাবে বিষয়গুলো দেখি।

অপরদিকে, ইউক্রেনে রাশিয়ার দখলে থাকা খেরসন ও মারিউপোল শহরের বাসিন্দাদের পাসপোর্ট দিচ্ছে রুশ সরকার।

স্থানীয় সময় শনিবার এক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রথমবারের মতো খেরসনের ২৩ বাসিন্দার হাতে পাসপোর্ট তুলে দেওয়া হয় এ তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস। খবর বিবিসির।

তাসের এক প্রতিবেদনে বলা হয়, খেরসনের হাজারো বাসিন্দা রাশিয়ার পাসপোর্ট পেতে আবেদন করেছিলেন। খেরসনে রাশিয়ার নিযুক্ত সামরিক গভর্নর ভলোদিমির সালদো বলেছেন, শহরটির বাসিন্দারা যত দ্রুত সম্ভব রাশিয়ার নাগরিকত্ব ও পাসপোর্ট পেতে আগ্রহ দেখিয়েছেন।

এদিকে পাসপোর্ট সরবরাহে রাশিয়ার পদক্ষেপের নিন্দা জানিয়েছে ইউক্রেন। দেশটির ভাষ্য, রুশ পাসপোর্ট দেওয়ার মাধ্যমে ইউক্রেনের বাসিন্দাদের রাশিয়ার নাগরিক বানানো হচ্ছে। এর মধ্য দিয়ে ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার ‘প্রকাশ্য লঙ্ঘন’ করা হয়েছে।

ইউক্রেনে রুশপন্থী সরকারের পতনের পর ২০১৪ সালে দেশটির ক্রিমিয়া অঞ্চল দখল করে নেয় রাশিয়া। একই বছরে পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে ‘প্রজাতন্ত্র’ হিসেবে ঘোষণা করেন মস্কোপন্থী বিচ্ছিন্নতাবাদীরা। এসব অঞ্চলের বাসিন্দাদেরও রুশ পাসপোর্ট দেওয়া শুরু করেছিল রাশিয়া।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিমিয়া এবং রুশ নিয়ন্ত্রিত লুহানস্ক ও দোনেৎস্কে রুবলের ব্যবহার শুরু করেছে মস্কো। এ অঞ্চলের স্কুলগুলোতে রাশিয়ার পাঠ্যক্রম চালু করতে শক্তি খাটানো হচ্ছে। তবে রুবল ব্যবহারের নির্দেশ মানছেন না খেরসনের বাসিন্দারা।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৯৮০,৯৭৪
সুস্থ
১,৯০৮,৭৭৯
মৃত্যু
২৯,১৭৪
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
মোঃ আবু সাঈদ,  সম্পাদক ও প্রকাশক    
হুমায়রা গুলফাম   উপদেষ্টা সম্পাদক    
কার্যালয় :

হেলাল-মুকুল কমপ্লেক্স (৪র্থ তলা), চকযাদু রোড, বগুড়া-৫৮০০। ফোনঃ +৮৮০১৩১৩৭১৮৫১০

ই-মেইল: banglakhobor.bd2020@gmail.com