বুধবার | ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

Banglakhoborbd.com সবসময় সঠিক খবর
সবসময় সঠিক খবর

প্রাতঃভ্রমণের পর কী খাবেন

অনলাইন ডেস্ক ২:৩৮ অপরাহ্ণ | শনিবার, ১১ জুন, ২০২২

প্রাতঃভ্রমণের পর কী খাবেন

কলা: প্রাতঃভ্রমণের পর কোনো ধরনের ভারী খাবার না খাওয়াই ভালো। কলা খেতে পারেন। কলাতে আছে প্রচুর পরিমাণ খনিজ পদার্থ ও শর্করা। ঘামের মধ্য দিয়ে শরীর থেকে বেরিয়ে যাওয়া খনিজ লবণের ঘাটতি পূরণ করতে কলা।

 

তরমুজ: গরমে তরমুজ খেতে এমনিতেই সবার ভালো লাগে। তরমুজে আছে সাইট্রুলিন ও লাইকোপিন নামক দুটি উপাদান। এই সাইট্রুলিন নাইট্রিক অক্সাইড উৎপাদন করে, আর লাইকোপিন শরীরকে ক্লান্তি থেকে রক্ষা করে।

অমলেট: ডিমে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন, ভিটামিন ও স্বাস্থ্যকর ফ্যাট। নামমাত্র তেলে তৈরি অমলেট খেলে হেঁটে আসার পর খিদে যেমন মিটবে, তেমনই মিলবে জরুরি পুষ্টিও। ইচ্ছে করলে অমলেটে দিয়ে দিতে পারেন বিভিন্ন ধরনের শাকসবজিও। এতে পুষ্টিগুণের মাত্রা বাড়বে।

প্রোটিন শরবত: শরীরচর্চার পর দেহে প্রোটিনের মাত্রা বজায় রাখতে প্রোটিন শেক পান করে নিতে পারেন। এতে আপনার শরীরের কর্মক্ষমতা ফিরে আসবে। স্বাভাবিকভাবেই ব্যায়ামের পর শরীর ক্লান্ত হয়ে যায়। আধা ঘণ্টা পর হালকা খাবার খেতে পারেন যেমন ফল কিংবা ফলের রস।

মুরগির মাংস: তেল ও মসলা ছাড়া অল্প গোলমরিচ দিয়ে সেদ্ধ করা মুরগির মাংস অত্যন্ত উপযোগী হতে পারে প্রাতঃভ্রমণের পর। পেশি সুগঠিত করতে সেদ্ধ করা মুরগির মাংস ও স্টু খুবই কার্যকরী হতে পারে।

ব্যায়ামের পর পর গোসল করবেন না। কিছুক্ষণ বিশ্রামের পর গোসল করা উচিত। তবে ফ্যানের নিচে বা এসিতে ঘাম না শুকিয়ে স্বাভাবিক তাপমাত্রায় থেকে ঘাম শুকাতে হবে, নইলে ঠান্ডা লেগে যেতে পারে। আর মনে রাখবেন সব খাবার সবার সহ্য নাও হতে পারে। বিশেষ করে অনেকেই শারীরিক বিভিন্ন সমস্যার জন্য সকালে হাঁটেন। তারা কী খাবেন, তা জেনে নিতে হবে চিকিৎসকদের থেকেই।

 

 

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৯৮২,৯৭২
সুস্থ
১,৯০৯,২৭৩
মৃত্যু
২৯,১৮১
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১,৯৯৮
সুস্থ
৪৯৪
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
মোঃ আবু সাঈদ,  সম্পাদক ও প্রকাশক    
হুমায়রা গুলফাম   উপদেষ্টা সম্পাদক    
কার্যালয় :

হেলাল-মুকুল কমপ্লেক্স (৪র্থ তলা), চকযাদু রোড, বগুড়া-৫৮০০। ফোনঃ +৮৮০১৩১৩৭১৮৫১০

ই-মেইল: banglakhobor.bd2020@gmail.com