শুক্রবার | ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

Banglakhoborbd.com সবসময় সঠিক খবর
সবসময় সঠিক খবর

অফিসে যোগ দিতে বলায় ৮০০ কর্মীর পদত্যাগ

অনলাইন ডেস্ক ৫:২৭ অপরাহ্ণ | শুক্রবার, ১৩ মে, ২০২২

অফিসে যোগ দিতে বলায় ৮০০ কর্মীর পদত্যাগ

কাজে যোগ দিতে অফিসে আসতে বলায় ভারতের হোয়াইটহ্যাট জুনিয়র নামের একটি প্রতিষ্ঠান থেকে পদত্যাগ করেছেন কমপক্ষে ৮০০ কর্মী। আরও কর্মী পদত্যাগ করার প্রস্তুতি নিচ্ছেন।  এ খবর দিয়ে অনলাইন এনডিটিভি বলছে, এসব কর্মীকে গত ১৮ই মার্চ ইমেইলে একটি চিঠি পাঠানো হয়েছিল। তাতে তাদেরকে এক মাসের মধ্যে কাজে যোগ দিতে বলা হয়। কিন্তু জবাবে স্বেচ্ছায় ওই কর্মীরা পদত্যাগ করেছেন। তারা বাড়িতে বসেই কাজ করতে অভ্যস্ত হয়ে উঠেছেন। বলেছেন, অফিসে যাওয়া-আসা করলে তাতে পকেট থেকে অর্থ খরচ হয়। বাড়িতে বসে কাজ করলে তা হয় না।

উল্লেখ্য, হোয়াইটহ্যাট জুনিয়র হলো একটি কোডিং শিক্ষা বিষয়ক প্লাটফরম। ২০২০ সালে এটি কিনে নেয় বাইজু। তারা ১৮ই মার্চ কর্মীদের কাজে যোগ দেয়ার চিঠি পাঠায়

তাতে মুম্বই, ব্যাঙ্গালোর, গুরুগাঁওয়ের অফিসগুলোতে এক মাসের মধ্যে যোগ দিতে বলা হয়। কিন্তু অফিস আদেশ মান্য করার বিপরীতে তারা একযোগে পদত্যাগ করতে থাকেন।

অল্প কয়েকজন কর্মী এ বিষয়ে কথা বলেছেন। তারা বলেছেন এটা হলো খরচ কমানোর একটি অনুশীলন। আরও অনেকে পদত্যাগ করবেন। তারা আরও বলেছেন হোয়াইটহ্যাট জুনিয়রের প্রতিষ্ঠাতা করণ বাজাজ এই প্রতিষ্ঠান ছেড়ে যাওয়ার পর এবং বাইজু এর মালিকানা কিনে নেয়ার পর সবকিছু পাল্টে গেছে। করণ বাজাজ যতদিন এই প্রতিষ্ঠানে ছিলেন ততদিন সবকিছু মসৃণভাবে চলছিল। তিনি ২০২১ সালে এই কোম্পানি ছেড়ে যান। তার এক বছর আগে ৩০ কোটি ডলার দিয়ে কোম্পানিটি কিনে নেয় বাইজু।

কোম্পানির তরফ থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে কাজে ফেরার অংশ হিসেবে আমাদের সেলস এবং সাপোর্ট বিষয়ক কর্মীদেরকে ১৮ই এপ্রিল থেকে গুরুগাঁও ও মুম্বইয়ের অফিসে যোগ দিতে বলা হয়। তাদের জন্য আমরা মেডিকেল এবং ব্যক্তিগত ইমার্জেন্সির ব্যবস্থা করেছি। আবাসনের ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দিয়েছি। এ সময়ে আমাদের সঙ্গে যারা শিক্ষক হিসেবে আছেন তারা বাসা থেকেই কাজ অব্যাহত রাখবেন।

ওদিকে একই ঘটনা ঘটেছে প্রযুক্তিবিশ্বেও। অ্যাপলের কর্মীদেরকে সপ্তাহে তিন দিন অফিসে উপস্থিত হয়ে কাজ করার আহ্বান জানিয়েছে কোম্পানি। কিন্তু তার বিরুদ্ধে প্রতিবাদ করছেন কর্মীরা। অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক কর্মীদেরকে অফিসে ফেরানোর জন্য চাপ দিলে এ মাসের শুরুর দিকে পদত্যাগ করেছেন এ প্রতিষ্ঠানের মেশিন লার্নিং বিষয়ক পরিচালক ইয়ান গুডফেলো।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বের বেশিরভাগ কাজ চলে গেছে ইন্টারনেটে। কর্মীরা দীর্ঘ প্রায় দু’বছর বাসায় বসে কাজ করে অভ্যস্ত হয়ে পড়েছেন। এ কারণে তারা এখন অফিসে উপস্থিত হয়ে কাজ করতে অনাগ্রহী হয়ে পড়েছেন। কারণ, অফিসে যেতে-আসতে যে ধকল তা চাকরিজীবী মাত্রই বুঝতে পারেন। অন্যদিকে বাসায় বসে কাজ করলে সেই সময়েও অফিসকে অতিরিক্ত সময় দেয়া যায়।

 

Facebook Comments Box

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৯৫৩,১৩৮
সুস্থ
১,৯০০,৩৫৪
মৃত্যু
২৯,১২৭
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৩৫
সুস্থ
২১৬
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
মোঃ আবু সাঈদ,  সম্পাদক ও প্রকাশক    
হুমায়রা গুলফাম   উপদেষ্টা সম্পাদক    
কার্যালয় :

হেলাল-মুকুল কমপ্লেক্স (৪র্থ তলা), চকযাদু রোড, বগুড়া-৫৮০০। ফোনঃ +৮৮০১৩১৩৭১৮৫১০

ই-মেইল: banglakhobor.bd2020@gmail.com