শুক্রবার | ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

Banglakhoborbd.com সবসময় সঠিক খবর
সবসময় সঠিক খবর

বাতিল হচ্ছে কল রেকর্ডিং অ্যাপ

অনলাইন ডেস্ক ৩:৩৯ অপরাহ্ণ | বুধবার, ১১ মে, ২০২২

বাতিল হচ্ছে কল রেকর্ডিং অ্যাপ

বুধবার (আজ) থেকে অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিং করার সমস্ত বাহ্যিক অ্যাপ্লিকেশন (অ্যাপ) বাতিল হয়ে যাবে। খবর আনন্দবাজার অনলাইনের।

এপ্রিল মাসে সংস্থার তরফে জানানো হয়েছিল, গুগল প্লে স্টোর থেকে সব কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করা হবে। মঙ্গলবার ঘোষণা করা হল দিনক্ষণ; অর্থাৎ এবার থেকে ফোনে কল রেকর্ড করার নিজস্ব সফ্টঅয়্যার না থাকলে বাইরের কোনও অ্যাপ নতুন করে ডাউনলোড করে কথোপকথন রেকর্ড করা যাবে না।

প্রসঙ্গত, কল রেকর্ডিং অ্যাপগুলো নিয়ে বেশ কিছুদিন ধরেই আপত্তি শোনা যাচ্ছিল। অ্যান্ড্রয়েডের দশম রূপটি আসার পর গুগল কর্তৃপক্ষ জানিয়েছিলেন, গ্রাহকদের ব্যক্তিগত গোপনীয়তার অধিকার ও সুরক্ষার কথা মাথায় রেখে কল রেকর্ড করার এ ব্যবস্থা বন্ধ করে দিতে চান তারা। তবে তারপরও এতোদিন পর্যন্ত এপিআই ব্যবস্থায় মাধ্যমে বাইরের কিছু অ্যাপ ব্যবহার করে ফোনের কথোপকথন রেকর্ড করা যাচ্ছিল। ১১ মে থেকে সেই ব্যবস্থা বন্ধ হয়ে যেতে চলেছে।

অনেক দেশেই ব্যক্তি স্বাধীনতা ও গোপনীয়তার কথা মাথায় রেখে ফোনের কথোপকথন রেকর্ড করা আইনত নিষিদ্ধ। ফলে সে দেশগুলোতে গোটা বিষয়টি নিয়ে নানা আইনি জটিলতায় জড়িয়েছিল গুগল। এই পদক্ষেপের মধ্য দিয়ে এ ধরনের আইনি জটিলতা কাটার সম্ভাবনা রয়েছে। তবে শাওমি, স্যামসাং, ওয়ান প্লাস ও ওপো মতো মোবাইল নির্মাতা সংস্থাগুলোর নিজস্ব কল রেকর্ডি ব্যবস্থা রয়েছে। ফলে তাদের ফোনগুলোতে ওই পরিষেবা বহাল থাকবে বুধবারের পরও।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৯৫৩,১৩৮
সুস্থ
১,৯০০,৩৫৪
মৃত্যু
২৯,১২৭
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
মোঃ আবু সাঈদ,  সম্পাদক ও প্রকাশক    
হুমায়রা গুলফাম   উপদেষ্টা সম্পাদক    
কার্যালয় :

হেলাল-মুকুল কমপ্লেক্স (৪র্থ তলা), চকযাদু রোড, বগুড়া-৫৮০০। ফোনঃ +৮৮০১৩১৩৭১৮৫১০

ই-মেইল: banglakhobor.bd2020@gmail.com