শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  1. সারাদেশ
  2. Privacy Policy
  3. Terms Of Use
  4. Contact Us
শিরোনাম:

ওয়ানডেতে বাংলাদেশের ১৫তম অধিনায়ক লিটন

বিএনপির বিভাগীয় সমাবেশ হচ্ছে, জনসমাগম নেই, মাঠ ফাঁকা : ওবায়দুল কাদের

মেসি খেলতে নামছেন হাজারতম ম্যাচ

দুর্ভিক্ষের আগে দুর্বৃত্ত সরকারকে বিদায় দিতে হবে : ভিপি নুর

আগামীকাল প্রধানমন্ত্রীর জনসভাকে ঘিরে উৎসবমুখর চট্টগ্রাম

বগুড়া শহরে জলাবদ্ধতা নিয়তি না’কি অবহেলার ফসল !

Author
Arnold
১৩ সেপ্টেম্বর ২০২২, ৩:৩৬ অপরাহ্ণ

Link Copied!

বাংলাদেশে এখন চলছে  শরৎকাল ( ভাদ্র -আশ্বিন  মাস ) কিন্তু  বঙ্গপোসাগরের সৃষ্ট লঘু চাপের প্রভাবে প্রকৃতি আচরণ করছে ভরা বর্ষার মতো । উত্তরবঙ্গের রাজধানী খ্যাত বগুড়াও প্রকৃতির সাথে তাল মিলিয়েছে । গতরাত থেকে থেমে  থেমে  কয়েকদফায় বৃষ্টিপাত হলেও শেষরাতের প্রথমভাগ থেকে শুরু হয় মুষলধারে বৃষ্টি । সকাল ৬ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত বগুড়ায় প্রায় ১০৯ মিলিমিটার   বৃষ্টিপাত রেকর্ড করা হয় ; যা ছিল এ প্রান্তিকের সর্বোচ্চ ।

বগুড়ায় অতিবৃষ্টিতে নাকাল নগরজীবন :  শিক্ষানগরী বগুড়াতে বৎসরের র্সবোচ্চ বৃষ্টির সকালে ভোগান্তিতে পড়ে স্কুল-কলেজ-মাদ্রাসা-বিশ্ববিদ্যালয়গামী  শিক্ষার্থী-শিক্ষক ও অভিভাবকেরা । প্রভাতী শাখায় যে সকল শিক্ষার্থীরা পড়াশোনা করে তাদের নির্দিষ্ট সময়ে প্রতিষ্ঠানে পৌছাতে বেশ বেগ পেতে হয় । বেশীর ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানের উপস্থিতির হার কম ছিল । পরিবহন সুবিধাসম্পন্ন অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের স্কুলবাস ফাঁকা দেখা যায়  । সময়মত বাসস্ট্যান্ডে পৌছাতে না পেরে অনেকেই বাস মিস করে । বৃষ্টিতে  রিক্সা-ভ্যান-সিএনজি অটোরিক্সা সহ পাবলিক যানবাহনের অপ্রতুলতার সাথে যোগ হয় বাড়তি ভাড়া যা আরোও বৈরী পরিবেশ তৈরী করে চাকুরিজীবিদের জন্য । রেলস্টেশেনে পৌছাতে না পেরে অনেকে  ট্রেনেও যেতে পারেননি ।

তলিয়ে গেছে কয়েকটি মার্কেটের প্রবেশদ্বার :  এ রিপোর্ট লেখা পর্যন্ত শহরের প্রেসক্লাব এলাকায় অবস্থিত শাপলা সুপার মার্কেট , অভিজাত এলাকা জলেশ্বলীতলা , সরকারী আজিজুল হক বিশ্ববিদ্যালয় কলেজের পেছনে জহুরুলনগর, নামাজগড় এলাকার মক্কা মসজিদ লেন ,  বাদুড়তলায় চাকযাদু লেনে প্রেসপট্টি , রাজাবাজারের ভেতরের গলিরাস্তা , ফতেহআলী বাজারের মাছপট্টি , বাদুড়তলার তিব্বতের মোড় এলাকায় অবস্থিত দোকানপাট, অফিসসহ বিভিন্ন স্থাপনায় বৃষ্টির পানি ও ড্রেনের পচা-নোংরা পানি মিশে একাকার হয়ে যায় । এমনকি বসতবাড়ির ভেতরেও পানি উঠে । শহরের প্রঅণকেন্দ্র সাতমাথা বীরশ্রেষ্ঠ স্কয়ারের দক্ষিণ পাশ এবং প্রধান ডাকঘর সংলগ্ন মুজিব মঞ্চের উত্তরপার্শ্বের টেম্পল রোডে জলাবদ্ধতা যেন এখন স্বাভাবিক বিষয় ।

নগরবাসী দুষছেন পৌরসভাকে : বাংলাদেশের বৃহত্তম পৌরসভা  বগুড়া পৌরসভা । খোদ বগুড়া শহর ও শহরের চারপাশের ২ কি.মি এর মধ্যে এমন জলাবদ্ধতায় নগরবাসী পৌরকর্তৃপক্ষের ওপর ক্ষোভ প্রকাশ করেছে । এ শহরে ড্রেন থাকলেও যথাযথ পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকায় শহরের সড়কগুলোর এমন বেহাল দশা । সড়কের ড্রেনের ওপর যত্রতত্র নির্মাণ সামগ্রী , ময়লার স্তুপের  কারণে ড্রেনে বন্ধ হয়ে যাওয়াকেও জলাবদ্ধতার কারণ হিসাবে মনে করেন অনেকে ।   নিজেদের অসেচতনায় ড্রেনে বর্জ্য ফেলাকেও দায়ী করেছেন সচেতন নগরবাসী ।

সবমিলিয়ে অতিবৃষ্টিতে শহরবাসী নাকাল হলেও এবৃষ্টিতে অনেক  উপকার হয়েছে গ্রামের কৃষকের  বলে মত দিয়েছেন সংশ্লিষ্টরা । শুধু অতিবৃষ্টি নয় সামান্য বৃষ্টিতেও কেন তলিয়ে যায় উত্তরবঙ্গের এই রাজধানী খ্যাত  শহর বগুড়া  তারই উত্তর খুঁজছে নগরবাসী ।

আরও পড়ুন

একদিন আগেই ভরে গেছে বিএনপির সমাবেশস্থল

রাজশাহী পৌঁছেই সমাবেশস্থলে হাজির মির্জা ফখরুল

বাইডেন-পুতিন আলোচনায় যে বাধা দেখছে রাশিয়া

রাজশাহী বিভাগীয় সমাবেশে বগুড়ার ৪ হাজার মোটরসাইকেল যোগে নেতাকর্মীরা যাচ্ছেন

গাইবান্ধা উপনির্বাচন নিয়ে ১৩৪ কর্মকর্তার বিরুদ্ধে ইসির শাস্তির সিদ্ধান্ত

জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনা করবেন নারী রেফারিরা

সৌদির বিপক্ষে জিতেও গ্রুপ পর্ব থেকেই বিদায় মেক্সিকোর

আর্জেন্টিনার কাছে হেরেও শেষ ষোলোতে পোল্যান্ড

বিজয়ের মাস ডিসেম্বর আজ শুরু

বাংলা খবর বিডি ডটকম এর নিয়োগ বিজ্ঞপ্তি

সৈয়দপুর আওয়ামীলীগের দ্বন্দ্ব এখন প্রকাশ্যে! বদলে যাচ্ছে রাজনৈতিক দৃশ্যপট

বাঁচামরার ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা