শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  1. সারাদেশ
  2. Privacy Policy
  3. Terms Of Use
  4. Contact Us
শিরোনাম:

ওয়ানডেতে বাংলাদেশের ১৫তম অধিনায়ক লিটন

বিএনপির বিভাগীয় সমাবেশ হচ্ছে, জনসমাগম নেই, মাঠ ফাঁকা : ওবায়দুল কাদের

মেসি খেলতে নামছেন হাজারতম ম্যাচ

দুর্ভিক্ষের আগে দুর্বৃত্ত সরকারকে বিদায় দিতে হবে : ভিপি নুর

আগামীকাল প্রধানমন্ত্রীর জনসভাকে ঘিরে উৎসবমুখর চট্টগ্রাম

বগুড়ার সবচেয়ে বড় প্রসাধনী মার্কেট বগুড়া  চুড়িপট্টি

Author
Arnold
১১ সেপ্টেম্বর ২০২২, ৫:০৮ অপরাহ্ণ

Link Copied!

কাঁচামালের দাম বৃদ্ধি, জ্বালানি তেল এবং ডলার-দিরহামের মূল্যবৃদ্ধিসহ নানা কারণ দেখিয়ে কোম্পানিগুলো সাবান, শ্যাম্পু, টুথপেস্ট, পারফিউম, বিভিন্ন ক্রিম ও টয়লেট্রিজ পণ্যের দাম প্রায় ৫০ শতাংশ বাড়ানোর পরও তাদের পোষাচ্ছে না এমন দাবি কোম্পানিগুলোর।

এত বেশি হারে দাম বাড়ার যুক্তি কী, জানতে চেয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কোম্পানিগুলোকে নিয়ে গতকাল বুধবার অধিদপ্তর কার্যালয়ে মতবিনিময়সভার আয়োজন করে।সংস্থাটির মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান এসব কোম্পানির প্রতিনিধিদের উদ্দেশে বলেন, তেল-পেঁয়াজসহ নিত্যপণ্যের দাম বাড়লে বাণিজ্য মন্ত্রণালয় সেগুলোকে নিয়ন্ত্রণের চেষ্টা করে এবং নিয়ন্ত্রণ করেও। তবে প্রসাধনী পণ্যগুলোর দাম হিমালয়ের মতো আকাশের দিকে উঠেছে। ডলার বলেন, কাঁচামাল বলেন, এগুলো কমলে আর কমাচ্ছেন না, আবার বাড়লে সেখান থেকে বাড়াচ্ছেন। কাঁচামালের দাম বাড়লে পণ্যমূল্য বাড়লেও কাঁচামালের দাম কমলে কেন পণ্যমূল্য কমে না- এমন প্রশ্নও ছুড়ে দেন তিনি।

জবাবে প্রসাধনী কোম্পানির প্রতিনিধিরা বলেন, তাদের উৎপাদিত পণ্যের কাঁচামালের ৮০ শতাংশই বিদেশ থেকে আমদানি করা হয়। এগুলোর দাম যেমন বেড়েছে, তেমনি ডলার ও দিরহামের বিপরীতে টাকার দরপতনেও উৎপাদন ব্যয় বেড়েছে।আগের তুলনায় খরচ ৯৬ শতাংশ বেড়েছে দাবি করে প্রতিনিধিরা বলেন, তারা ভোক্তাদের স্বার্থের কথা ভেবে দাম কম বাড়িয়েছেন। এ কারণে তাদের লোকসান হচ্ছে।

বগুড়ার  সবচেয়ে বড় প্রসাধনীর পাইকারী  ও  খুচরা মার্কেট বগুড়া  চুড়িপট্টি । বগুড়ার প্রসাধনীর এই মোকামে কথা হয় তরুণ ব্যবসায়ী  রেজভীর সাথে । তিনি জনান   ছোট বড় মিলিয়ে প্রায়  তিন শতাধিক দোকান – গোডাউন রয়েছে  । মূল্যস্ফিতির  এই  বাজারে বিলাসী পণ্যের  বাজারে ক্রেতা ভাটা পড়েছে । কোম্পানীগুলো বিভিন্ন অজুহাতে যেমন দাম বাড়াচ্ছে সাধারণ মানুষও তেমন নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনে ফর্দি  থেকে বাদ দিচ্ছেন বিলাশী বা সৌখিন কিংবা সৌন্দর্য্য চর্চার এসব প্রসাধনী সামগ্রী । বগুড়াসহ আশেপাশের জেলা ও থানা থেকে সাধারণ ক্রেতা , ফড়িয়া ও খুচরা বিক্রেতারা আসেন উত্তরবঙ্গের “ মিনি চকবাজার “ খ্যাত বগুড়া চুড়িপট্টি মার্কেটে ।

ঢাকার একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় অনুষদ থেকে আন্ডারগ্রাজুয়েশন  শেষ করে বাবা আলহাজ্ব জহুরুল ইসলাম রন্জুর সাথে চল্লিশ বৎসরের  পৈত্রিক  ব্যবসায় সামলাচ্ছেন  রেজভী । তার মতে- মূল্যস্ফীতিতে মানুষের পারচেজিং বিহ্যাভিয়ার  বা  ক্রয় আচরণ  ক্রমশই পরিবর্তিত হচ্ছে ।  করোনাকালীন ও করোনাউত্তোর সময়ে অনেক ব্যবসায়ী হিমশিম খাচ্ছেন স্বাভাবিক হতে । প্রায় দুই হাজার   মানুষের  কর্মসংস্থান হয়েছে বগুড়ার এই মার্কেটে দোকান কর্মচারী, লেবার, ভ্যানচালকসহ নানা   পেশায় । বগুড়ার এই মার্কেটে   ক্রেতাদের চাহিদার  প্রায়  সকল ধরনের প্রসাধনীই পাওয়া যায় । বিয়ের ডালা সাজানো থেকে শুরু করে  ২৫০-৩০০ রকমের প্রসাধনী সামগ্রী পাওয়া যায় । তিনি আরোও জানান – কিছু অসাধু চক্র বগুড়ায় সক্রিয় হওয়ার চেষ্টা করলেও বগুড়ার সচেতন ক্রেতাদের জন্য এখানে ভেজাল বা নিম্ন মানের পণ্য খুব একটা জায়গা করতে পারে না । বগুড়া নিউ মার্কেটে, হকার্স কিংবা অভিজাত এরিয়া জলেম্বরীতলায় যে সকল পন্য বিক্রয় করে তার সবই প্রায় এখানেও পাওয়া যায় । সামান্য বর্ষায় জলাবদ্ধতা ও অবৈধভাবে যত্রতত্র যানবাহন পার্কিংয়ের অবসান করা গেলে ক্রয়-বিক্রয়ের আরোও সুন্দর পরিবেশ তৈরী হবে বলে আশা করেন  রন্জু ষ্টোরের ম্যানেজিং ডিরেক্টর রেজভী ।

আরও পড়ুন

একদিন আগেই ভরে গেছে বিএনপির সমাবেশস্থল

রাজশাহী পৌঁছেই সমাবেশস্থলে হাজির মির্জা ফখরুল

বাইডেন-পুতিন আলোচনায় যে বাধা দেখছে রাশিয়া

রাজশাহী বিভাগীয় সমাবেশে বগুড়ার ৪ হাজার মোটরসাইকেল যোগে নেতাকর্মীরা যাচ্ছেন

গাইবান্ধা উপনির্বাচন নিয়ে ১৩৪ কর্মকর্তার বিরুদ্ধে ইসির শাস্তির সিদ্ধান্ত

জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনা করবেন নারী রেফারিরা

সৌদির বিপক্ষে জিতেও গ্রুপ পর্ব থেকেই বিদায় মেক্সিকোর

আর্জেন্টিনার কাছে হেরেও শেষ ষোলোতে পোল্যান্ড

বিজয়ের মাস ডিসেম্বর আজ শুরু

বাংলা খবর বিডি ডটকম এর নিয়োগ বিজ্ঞপ্তি

সৈয়দপুর আওয়ামীলীগের দ্বন্দ্ব এখন প্রকাশ্যে! বদলে যাচ্ছে রাজনৈতিক দৃশ্যপট

বাঁচামরার ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা