শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. অর্থনীতি
  4. কৃষি
  5. সারাদেশ
  6. Privacy Policy
  7. Terms Of Use
  8. Contact Us
শিরোনাম:

ওয়ানডেতে বাংলাদেশের ১৫তম অধিনায়ক লিটন

বিএনপির বিভাগীয় সমাবেশ হচ্ছে, জনসমাগম নেই, মাঠ ফাঁকা : ওবায়দুল কাদের

মেসি খেলতে নামছেন হাজারতম ম্যাচ

দুর্ভিক্ষের আগে দুর্বৃত্ত সরকারকে বিদায় দিতে হবে : ভিপি নুর

আগামীকাল প্রধানমন্ত্রীর জনসভাকে ঘিরে উৎসবমুখর চট্টগ্রাম

নিলাম ছাড়াই সারিয়াকান্দিতে সরকারি গাছ কেটে ভাগ বাটোয়ারা !

Author
স্টাফ রিপোর্টার
২২ নভেম্বর ২০২২, ৮:০৭ অপরাহ্ণ

Link Copied!

বগুড়া সারিয়াকান্দিতে উপজেলা পরিষদের শতবর্ষী ৮ টি বনজ গাছ কেটে ভাগ বাটোয়ারা করে নেওয়ার অভিযোগ উঠেছে। গত রোববার উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে এ বিষয়ে লিখিত অভিযোগ করেছেন উপজেলার পৌর এলাকার ধাপ গ্রামের নুরুল ইসলাম মিঠু। তিনি পৌর স্বেচ্ছোসবকলীগের সাধারণ সম্পাদক। অভিযোগের অনুলিপি বগুড়া জেলা প্রশাসক, উপজেলা চেয়ারম্যানসহ বিভিন্ন গণমাধ্যম কার্যালয়ে দেয়া হয়েছে বলে জানান তিনি।

তবে গাছ কাটা বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রেজাউল করিম বলেছেন বিধি মোতাকে গাছ কাটা হয়েছে।উপজেলা পরিষদের সভায় সিদ্ধান্ত হয় এবং ওই সভায় কমিটি গঠন করে দেয়া হয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, গত ২ সপ্তাহ পূর্বে উপজেলার পৌর সভার উপজেলা পরিষদের সীমানা ঘেষে উপজেলা মডেল মসজিদ হয়ে বাঁধে বদি কমিশনারের বাড়ি পর্যন্ত সড়ক বের করা হয়েছে। সড়কটির নাম করণ করা হয়েছে আব্দুল মান্নান এমপি সড়ক।

এই রাস্তার ধারে ছিলো শতবর্ষী বিভিন্ন ধরণের বনজ গাছ। এর মধ্যে ৪টি মেহগনি, ৩টি ইউকেলিপ্টাস ও ১টি ফলবান আমগাছ। যার আনুমানিক মূল্য প্রায় ১০ লাখ টাকা। সড়ক সংস্কারের নামে গাছগুলো কেটে ভাগ বাটোয়ারা করে নিয়েছেন সারিয়াকান্দি পৌরসভার মেয়র মতিউর রহমান মতি, ২ নং ওয়ার্ড কাউন্সিলর খোরশেদ আলম, ৩ নং ওয়ার্ড কাউন্সিলার বজলার রহমান ও উপজেলা পরিষদের মহিলা ভাইচ চেয়ারম্যান শাহিনুর বেগম।

 

প্রায় ১৫ দিন আগে উপজেলার নির্বাহী অফিসারের অসুস্থতার কারণে বগুড়া শহীদ জিয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি থাকা সুযোগে তারা ওই গাছগুলা তড়িঘরি করে কেটে নিয়ে ভাগ বাটোয়ারা করে নেনে তারা। পরে তারা গাছগুলো নিজ-নিজ বাড়ি আবার কেউ গাছ ক্রেতাদের কাছে বিক্রি করে দেন।

 

এ বিষয়ে অভিযোগকারী মিঠু বলেন, সরকারি কোন টেন্ডার ছাড়াই কিভাবে শতবর্ষী গাছগুলো দায়িত্বশীল ব্যাক্তিরা কেটে নিলো তাতে এলাকাবাসী হতবাক। অভিযোগ পাওয়ার পর তড়িঘরি করে ইউএনও সাহেব গাছগুলো এখন নিলামে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু গাছগুলোতো এখন তার হাতের নাগালের বাহিরে। তিনি কিভাবে কেটে নেওয়া গাছগুলো নিলামে তুলবেন তা আমার কাছে বোধগম্য নয়। এটি নিলামের নামে সকলের সাথে প্রহসন মাত্র। আমি এ ঘটনায় দ্রুত ঊধ্বতন কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।

পৌর এলাকার ৩ নং ওয়ার্ডের কমিশনার বজলার রহমান জানান, আমি উপজেলা পরিষদের গাছ কর্তনের সাথে জড়িত নই।
মেয়র মতিউর রহমান মতি গনমাধ্যম কর্মীদের বলেন, গাছগুলোর সাথে পৌরসভার কোন সম্পর্ক নেই। গণপূর্ত বিভাগ রাস্তার কাজ করার সার্থে গাছগুলো কেটেছে। পারে নিলামে গাছগুলো বিক্রি করা হবে।

 

সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রেজাউল করিম বলেন, গাছগুলো উপজেলা পরিষদের। উপজেলা পরিষদের সভায় গাছ কাটার সিদ্ধান্ত হয়েছে।এসংক্রান্ত একটি কমিটি গঠন করা হয়েছে। এখন গাছ গাছগুলো নিলামে বিক্রি করে পরিষদের ফান্ডে টাকা জমা হবে।

আরও পড়ুন

একদিন আগেই ভরে গেছে বিএনপির সমাবেশস্থল

রাজশাহী পৌঁছেই সমাবেশস্থলে হাজির মির্জা ফখরুল

বাইডেন-পুতিন আলোচনায় যে বাধা দেখছে রাশিয়া

রাজশাহী বিভাগীয় সমাবেশে বগুড়ার ৪ হাজার মোটরসাইকেল যোগে নেতাকর্মীরা যাচ্ছেন

গাইবান্ধা উপনির্বাচন নিয়ে ১৩৪ কর্মকর্তার বিরুদ্ধে ইসির শাস্তির সিদ্ধান্ত

জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনা করবেন নারী রেফারিরা

সৌদির বিপক্ষে জিতেও গ্রুপ পর্ব থেকেই বিদায় মেক্সিকোর

আর্জেন্টিনার কাছে হেরেও শেষ ষোলোতে পোল্যান্ড

বিজয়ের মাস ডিসেম্বর আজ শুরু

বাংলা খবর বিডি ডটকম এর নিয়োগ বিজ্ঞপ্তি

সৈয়দপুর আওয়ামীলীগের দ্বন্দ্ব এখন প্রকাশ্যে! বদলে যাচ্ছে রাজনৈতিক দৃশ্যপট

বাঁচামরার ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা