শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  1. জাতীয়
  2. কৃষি
  3. সারাদেশ
  4. Privacy Policy
  5. Terms Of Use
  6. Contact Us
শিরোনাম:

ওয়ানডেতে বাংলাদেশের ১৫তম অধিনায়ক লিটন

বিএনপির বিভাগীয় সমাবেশ হচ্ছে, জনসমাগম নেই, মাঠ ফাঁকা : ওবায়দুল কাদের

মেসি খেলতে নামছেন হাজারতম ম্যাচ

দুর্ভিক্ষের আগে দুর্বৃত্ত সরকারকে বিদায় দিতে হবে : ভিপি নুর

আগামীকাল প্রধানমন্ত্রীর জনসভাকে ঘিরে উৎসবমুখর চট্টগ্রাম

নবান্ন উৎসবে জমে উঠেছে বগুড়ার মাছের মেলা

Author
স্টাফ রিপোর্টার:
১৮ নভেম্বর ২০২২, ৫:২০ অপরাহ্ণ

Link Copied!

বগুড়ার শিবগঞ্জ উপজেলার উথলীতে এবারও নবান্ন উৎসবে মাছের মেলা বসেছে। এ মেলায় বাঘাইড়. বোয়াল, রুই, কাতলা, আইড়সহ পশরা বসেছে হরেক রকম মাছের। মাছের ধরন এবং ওজন ভেদে ২০০ থেকে ১৫০০ টাকা কেজি দর কষাকষি হয়ে থাকে ক্রেতা-বিক্রেতার মধ্যে। মাছ ছাড়াও বিভিন্ন ধরণের নতুন সবজি, মিষ্টান্নসহ নানা পণ্যের পসরা সাজিয়ে বসেন বিক্রেতারা। শিশু ও কিশোরদের বিনোদনের জন্য রয়েছে নাগর দোলা,আর মেয়েদের জন্য রয়েছে হরেক রকমের গহনা ও প্রসাধণী সামগ্রী।

প্রতি বছর মেলার আয়োজনে আনন্দের ঘণ্টা বাজে আশেপাশের ২০/২৫ গ্রামের মানুষের মাঝে। মেয়ে-জামাইসহ স্বজনদের অপেক্ষা এ দিনটিকে ঘিরে। মেলা ঘিরে আত্মীয়স্বজনের ধুম পড়েছে আশপাশের গ্রামের বাড়িগুলোতে। ঘরে ঘরে বড় বড় মাছ ও নতুন সবজি কিনে মেয়েজামাইসহ স্বজনদের আপ্যায়নের আয়োজন চলছে।

বগুড়া –জয়পুরহাট মহাসড়ক থেকে নেমে ইট বিছানো মেঠো পথে গিয়ে মেলায় ঢোকার আগেই লক্ষকরা যায় সারি সারি ট্রাকে বিশাল বিশাল সাইজের জ্যান্ত সব মাছ এনে নামানো হচ্ছে মেলায়। দূর থেকে ভেসে আসছে মানুষের গমগম কণ্ঠ। মেলায় ভিড় ঠেলে এগোতেই কানে পড়ল এক বিক্রেতার হাঁকডাক, মেলার সবচেয়ে বড় মাছ। কাছে গিয়ে দেখা যায় ২২ কেজি ওজনের বাঘাইড়। দাম হাকা হচ্ছে ১৫শ টাকা কেজি দর।
তাঁর মতো মেলার সব মাছের দোকানেই ক্রেতা টানতে বিক্রেতাদের এমন হাঁকডাকে এই নবান্নের মাছের মেলা জমে উঠেছে। জনাকীর্ণ শোরগোলে ক্রেতাদের মুখের হাসি বলে দিচ্ছে, বড় সাইজের পছন্দের মাছ সুলভ দামে কিনতে পেরে তাঁরা দারুণ খুশি। বগুড়ার শিবগঞ্জ উপজেলার মোকামতলা-জয়পুরহাট আঞ্চলিক মহাসড়কের দক্ষিন পাশের্^ উথলী গ্রামে দিনব্যাপী চলে এই মেলা।

এই মেলায় ঢুকেই সারি সারি দোকানগুলোতে চোখে পড়ে মনজুড়ানো সব মাছের পসরা। দূরদুরান্ত থেকে মাছবিক্রেতারা এসেছেন মাছ বিক্রির জন্য। তাঁদের দোকানগুলোতে থরে থরে সাজানো মাছগুলো প্রায় সবই বড় আকারের। ক্রেতা-বিক্রেতাদের পদচারণায় মুখর হয়ে উঠে এ মেলা। এক কেজি থেকে শুরু করে ২২ কেজি ওজনের বাঘাইড়. বোয়াল, রুই, কাতলা, চিতল, সিলভার কার্প, ব্রিগেড কার্পসহ নানা রকমের মাছ বিক্রি হয় এ মেলায়। প্রত্যাশা অনুযায়ী দাম পাওয়ায় খুসি বিক্রতারা।

মোকামতলার মাছ বিক্রেতা জহুরুল ইসলাম জানান, ১৭ মন মাছ মেলায় তুলেছেন। এর মধ্যে ছোট বাঘাইড়টির ওজন ৯ কেজি । বিক্রি হয়েছে ৬শ টাকা কেজি দরে। আর বড় বাঘাইড়টির ওজন ২২ কেজি। দাম হাকছেন ১৫শ টাকা কেজি দরে।

এক দিনে মাছের বেচাকেনা হয় কোটি টাকার ওপরে। সাংস্কৃতিক ঐতিহ্য অনুযায়ী হিন্দু ধর্মাবলম্বীরা এই নবান্ন মেলার উদ্যোক্তা হলেও আশপাশের গ্রামের সকল সম্প্রদায়ের মানুষ এখানে কেনাকাটা করতে আসে। এ মেলায় নতুন শাক-সবজি, মিষ্টান্ন, চিড়া, গুড়, আচারসহ বিভিন্ন পন্যের পসরাও সাজিয়ে বসেন বিক্রেতারা।

নতুন সবজি চড়া দামে বিক্রি হচ্ছে। এর মধ্যে নতুন আলু বিক্রি হয় দুইশত টাকা কেজিতে। বিক্রেতারা অবশ্য বলেছেন চাহিদা বেশী হওয়ায় দাম বেড়েছে। মেলায় আসা শিবগন্জের আব্দুল গাফ্ফার বাবু,বলেন ছেলে মেয়েকে সাথে নিয়ে মেলায় এসছেন। মাছ কিবেন। বাচ্চাদের নাগর দোলায় তুলেছেন। ওরা নাগর দোলায় উঠতে পেরে বেশ আনন্দিত।

বড়দের পাশাপাশি ছোটরাও মেলায় এসেছে। কেউ নাগর দোলায় উঠেছে,আবারকেউ খেলনা কিনেছে,অনেকে মাছ দেখে আনন্দ উপভোগ করছে। মেয়েরা চুরি ফিতা মালাসহ চাহিদামত প্রসাধনী কিনেছে।
মেলার ঐতিহ্য তুলে ধরে ইজারাদার শ্যামল চন্দ্র মদক বলেন, দুইশ বছরের এই মেলায় শতাধিক দোকানে ৭০ টলি মাছের পসরা সাজিয়ে বসেছে। মেলায় এক দিনে মাছের বেচাকেনা হবে কোটি টাকার ওপর।

ঐতিহ্য অনুযায়ী হিন্দু ধর্মাবলম্বীরা এই নবান্ন মেলার উদ্যোক্তা হলেও আশপাশের গ্রামের সকল সম্প্রদায়ের মানুষ এই মেলায় আসায় মেলাটি মিলন মেলায় পরিনত হয়েছে।

আরও পড়ুন

একদিন আগেই ভরে গেছে বিএনপির সমাবেশস্থল

রাজশাহী পৌঁছেই সমাবেশস্থলে হাজির মির্জা ফখরুল

বাইডেন-পুতিন আলোচনায় যে বাধা দেখছে রাশিয়া

রাজশাহী বিভাগীয় সমাবেশে বগুড়ার ৪ হাজার মোটরসাইকেল যোগে নেতাকর্মীরা যাচ্ছেন

গাইবান্ধা উপনির্বাচন নিয়ে ১৩৪ কর্মকর্তার বিরুদ্ধে ইসির শাস্তির সিদ্ধান্ত

জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনা করবেন নারী রেফারিরা

সৌদির বিপক্ষে জিতেও গ্রুপ পর্ব থেকেই বিদায় মেক্সিকোর

আর্জেন্টিনার কাছে হেরেও শেষ ষোলোতে পোল্যান্ড

বিজয়ের মাস ডিসেম্বর আজ শুরু

বাংলা খবর বিডি ডটকম এর নিয়োগ বিজ্ঞপ্তি

সৈয়দপুর আওয়ামীলীগের দ্বন্দ্ব এখন প্রকাশ্যে! বদলে যাচ্ছে রাজনৈতিক দৃশ্যপট

বাঁচামরার ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা