বুধবার, ৩০ নভেম্বর ২০২২ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  1. জাতীয়
  2. সারাদেশ
  3. Privacy Policy
  4. Terms Of Use
  5. Contact Us
শিরোনাম:

মুজিব সৈনিক হতে হলে শেখ হাসিনার খাঁটি কর্মী হতে হবে : ওবায়দুল কাদের

লাল-সবুজের পতাকা মেসির হাতে !

দক্ষিণ কোরিয়াকে ঘায়েল করলো ঘানা

‘জার্মান মেসি’

বাবা-ছেলের একসঙ্গে এসএসসি পাস করে প্রশংসায় ভাসছেন

করোনা রোগীদের আশার আলো:কে আর অক্সিজেন কনসেন্ট্রেটর

Author
এসএম আবু সাঈদ
৮ জুলাই ২০২১, ১২:১৪ অপরাহ্ণ

Link Copied!

ভিডিও দেখতে লিংক করুন
করোনার এই মহামারিতে সিলিন্ডারভর্তি অক্সিজেনই কারো করো জন্য হয়ে উঠছে বাঁচার শক্তি। তবে মুমূর্ষু রোগীর চাপে কখনো কখোনা দেখা দিচ্ছে অক্সিজেন সিলিন্ডারের ঘাটতি। এমন সময়ে বগুড়ার এক বিজ্ঞানীর আশার খবর দিলেন। সংকটময় এই মুহূর্তে দেশি প্্রযুক্তিতে অক্সিজেন তৈরির যন্ত্র উদ্ভাবন করে তাক লাগিয়েছেন যন্ত্র প্রকৌশলী মাহমুদুন নবী বিপ্লব।

তাঁর এই যন্ত্র দিয়ে মাত্র ৫ থেকে ৬ টাকার বিদ্যুৎ খরচে প্রতি ঘণ্টায় উৎপাদন করা যাবে ৬০০ লিটার বিশুদ্ধ অক্সিজেন। যন্ত্রটি ব্যবহার করে একসঙ্গে পাঁচজন করোনা রোগী অক্সিজেন গ্রহণ করতে পারবে। সরকারের অ্যাকসেস টু ইনফরমেশন বিভাগে প্রদর্শনীর জন্য নেওয়া হয়েছে যন্ত্রটি। এখন সেটি আনুষ্ঠানিক স্বীকৃতির অপেক্ষায় রয়েছে। এই যন্ত্রটির নাম দেওয়া হয়েছে কে আর অক্সিজেন কনসেন্ট্রেটর।

যন্ত্র প্রকৌশলী মাহমুদুন নবী বিপ্লব জানান, যন্ত্রটি সম্পূর্ণভাবে দেশীয় উপাদান দিয়ে তৈরি। খরচ কম, সহজলভ্য এবং পোর্টেবল। প্রয়োজনে বাসাবাড়ি, অফিস, হাসপাতাল, ক্লিনিকসহ যেকোনো স্থানে এই যন্ত্র ব্যবহার করা যাবে। সবচেয়ে বড় ব্যাপার হলো, বাতাস থেকে যন্ত্রটি ৯৫ থেকে ৯৮ শতাংশ বিশুদ্ধ অক্সিজেন উৎপাদনে সক্ষম। তাঁর এই যন্ত্র তৈরিতে ব্যবহার হয়েছে মৃদু শব্দের কম্প্রেসর, কপার টিউব, ডাস্ট ফ্্ির এয়ার ফিল্টার, হাইপ্রেসার কন্ট্রোলিং ডিভাইস এবং ইন্টারনেট কানেক্টিভিটি দিয়ে দূর থেকে যন্ত্রটি চালানোর জন্য আইওটি বেইস মনিটর।

যন্ত্র প্রকৌশলী মাহমুদুন নবী বিপ্লব জানান, যন্ত্রটি সম্পূর্ণভাবে দেশীয় উপাদান দিয়ে তৈরি। খরচ কম, সহজলভ্য এবং পোর্টেবল। প্রয়োজনে বাসাবাড়ি, অফিস, হাসপাতাল, ক্লিনিকসহ যেকোনো স্থানে এই যন্ত্র ব্যবহার করা যাবে। সবচেয়ে বড় ব্যাপার হলো, বাতাস থেকে যন্ত্রটি ৯৫ থেকে ৯৮ শতাংশ বিশুদ্ধ অক্সিজেন উৎপাদনে সক্ষম। তাঁর এই যন্ত্র তৈরিতে ব্যবহার হয়েছে মৃদু শব্দের কম্প্রেসর, কপার টিউব, ডাস্ট ফ্রি এয়ার ফিল্টার, হাইপ্রেসার কন্ট্রোলিং ডিভাইস এবং ইন্টারনেট কানেক্টিভিটি দিয়ে দূর থেকে যন্ত্রটি চালানোর জন্য আইওটি বেইস মনিটর। ২৮ থেকে ৩০ কেজি ওজনের যন্ত্রটি ট্রলির মাধ্যমে সহজেই এক স্থান থেকে অন্য স্থানে নেওয়া যায়।

বিপ্লব আরো জানান, তাঁর এই যন্ত্রটির নাম দেওয়া হয়েছে কেআর অক্সিজেন কনসেন্ট্রেটর। তিনি এটি আন্তর্জাতিক মান সংস্থা আইএসও ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সব ব্যবহারবিধি ও নির্দেশিকা অনুসরণ করে তৈরি করেছেন। প্রয়োজনে যন্ত্রটি সর্বোচ্চ ১০০ জনের সেবা দেওয়ার মতো করে তৈরি সম্ভব। এটি ৫৫০ ওয়াট বিদ্যুত্শক্তি ব্যবহার করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্ধারিত অক্সিজেন প্রবাহ (৯২ শতাংশের ওপরে বিশুদ্ধতা) নিশ্চিত করে।

বাতাসের ৫ ভাগের ১ ভাগই অক্সিজেন। করোনায় আক্রান্ত ব্যক্তিরা সেই অক্সিজেনই গ্রহণ করতে পারে না, পারলেও সেটি প্রয়োজনের চেয়ে অনেক কম হয়ে যায়। তখন রোগীকে দিতে হয় সিলিন্ডার অক্সিজেন। আর এই অক্সিজেন তৈরি হয় কারখানায়। এই অক্সিজেন তৈরির যন্ত্র করোনা রোগীদের শ্বাসজনিত সমস্যা দূর করবে। একই সঙ্গে হাসপাতাল ও ক্লিনিকে একাধিক রোগীর জন্য ব্যবহার করে জীবন বাঁচাতে সহায়তা করবে।

একটি মোবাইল সফটওয়্যারের মাধ্যমে দূর থেকে এটির সব অপারেটিং সিস্টেম তদারক করা সম্ভব। এই কাজে তাঁকে সফটওয়্যার ডেভেলপার হিসেবে সহযোগিতা করেছেন প্রকৌশলী শেখ মোহাম্মদ মহিবুর রহমান। তিনি জানান।
তার এই মেশিনটি একেবারে আধুনিক। একটি মোবাইল সফটওয়্যারের মাধ্যমে দূর থেকে এটির সব অপারেটিং সিস্টেম তদারক করা সম্ভব। এই কাজে তাঁকে সফটওয়্যার ডেভেলপার হিসেবে সহযোগিতা করেছেন ।
বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের সহকারি অধ্যাপক ডা: মিজানুর রহমান বলেন, করোনার এই দুর্যোগে আধুনিক এ যন্ত্রটি সব শ্রেণির মানুষ ব্যবহার করতে পারবে। কারণ এটির ব্যবহার খরচ একেবারেই কম।

মহামারি এই করোনা কালে অক্সিজেন সিলিন্ডারের ঘাটতিতে যখন মানুষ মারা যাচ্ছে এই সময়ে বিপ্লবে এই প্রযক্তি মুমূর্ষু রোগীদের জন্য আশা আলো দেখাবে। এমনটাই প্রত্যাশা সবার।

আরও পড়ুন

ব্রুনোর জোড়া গোলে উরুগুয়েকে হারিয়ে শেষ ষোলোতে পর্তুগাল

বিতর্কের মধ্য দিয়ে বিদায় নিচ্ছেন পাকিস্তানের সেনাপ্রধান

নেইমারকে দ্রুত সুস্থ করতে নাসার প্রযুক্তি ব্যবহার

নিরবচ্ছিন্ন শিক্ষা অব্যাহত রাখতে সরকার সম্ভাব্য সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

এসএসসির পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ

সোমবার প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল প্রকাশ হতে পারে

বাংলাদেশে মেসির গোল উৎসবের ভিডিও ফিফার টুইটে

ন্যায়সঙ্গত আন্দোলনকে দমাতে পারবে না , সরকারের পতন অনিবার্য : মির্জা ফখরুল

সচিবদের সতর্ক হতে বললেন প্রধানমন্ত্রী

ফেভারিট বেলজিয়ামের মরক্কোর কাছে হার

আর্জেন্টিনার যেভাবে দ্বিতীয় রাউন্ডে যেতে পারে !

এসএসসির রেজাল্ট আগামীকাল , যেভাবে জানা যাবে